Subscribe our WhatsApp Channel Vision Institute Visit!

Search Suggest

একটি গ্রামের মেলা | প্রবন্ধ রচনা

মেলা মানে মিলন । কোনো উৎসব বা অনুষ্ঠান উপলক্ষ্যে বহু মানুষেব মিলনই হল মেলা । বছরের কোনো একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ঘটনা বা বিষয়কে কেন্দ্র করে..
(প্রবন্ধ রচনা)

একটি গ্রামের মেলা

ভূমিকা : 

মেলা মানে মিলন । কোনো উৎসব বা অনুষ্ঠান উপলক্ষ্যে বহু মানুষেব মিলনই হল মেলা । বছরের কোনো একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ঘটনা বা বিষয়কে কেন্দ্র করে মেলা বসে । মেলায় কেনা - বেচা উভয়ই চলে ।

আমাদের গ্রামের মেলা : 

আমাদের গ্রামে একটি বড়ো খেলার মাঠ আছে । সেখানে প্রতিবছর পৌষ - সংক্রান্তির দিনে একটি বড়ো মেলা বসে । সেটি ‘ পৌষ মেলা ' নামে পরিচিত । 

মেলার বর্ণনা : 

এই মেলায় আশেপাশের কয়েকটি গ্রাম থেকে বহু দোকান আসে । কাপড়ের দোকান , খেলনার দোকান , বিভিন্ন রকম খাবারের দোকান , কাঁচা আনাজ , মাছ , হাঁড়িকলসি , গাছপালা , বাসনপত্র ,বাঁশ ও বেতের জিনিসের দোকান , মেয়েদের সাজার জিনিস পত্রের দোকান এই মেলায় আসে । এছাড়া থাকে ম্যাজিক দেখানো এবং নাগরদোলায় চড়ার ব্যবস্থা । সকালবেলা থেকেই মেলায় লোক আসতে শুরু করে । মেলা চলে রাত্রি পর্যন্ত । যত বেলা বাড়ে ভিড়ও তত বাড়তে থাকে । নাগরদোলায় চড়ার জন্য ছোটো বড়ো সবাই লাইন দিয়ে অপেক্ষা করে । তেলেভাজা , জিলিপি , খেলনা ও সাজার জিনিসের দোকানে সবচেয়ে বেশি ভিড় হয় । | এই সময় খুব শীত পড়ে । তাই সন্ধ্যার আগে থেকেই দূরবর্তী গ্রামের লোকেরা বাড়ি ফিরেত শুরু করে । যতই রাত বাড়ে লোকের সংখ্যা কমতে থাকে । আমি সন্ধ্যার আগেই বাড়ি ফিরে আসি । 

উপকারিতা : 

ছোটো বড়ো সবাইকে মেলা আনন্দ দেয় । এছাড়াও মেলার অন্যান্য উপকারিতা আছে । মেলার আনন্দে মানুষ দৈনন্দিন জীবনের অভাব , দুঃখ - কষ্ট ভুলে যায় । পরস্পরের মধ্যে বিভেদ ভুলে যায় । গ্রামের মানুষের জীবনে গ্রামের মেলার গুরুত্ব অপরিসীম । 

উপসংহার : 

আমাদের গ্রামের মেলাটি এই অঞ্চলের সবচেয়ে বড়ো মেলা । এই মেলার আনন্দের তুলনা হয় না । তাই আমরা সারা বছর এই মেলার জন্য অপেক্ষা করে থাকি । 

একটি মন্তব্য পোস্ট করুন