Subscribe our WhatsApp Channel Vision Institute Visit!

Search Suggest

দেশ ভ্রমণ | প্রবন্ধ রচনা

মানুষ জন্মসূত্রেই স্বাধীনচেতাপূর্ণ। পৃথিবীতে প্রকৃতির অফুরন্ত ভাণ্ডার, নদ-নদী, পাহাড়-পর্বত, সাগর-মহাসাগর, বন-বনানী সৌন্দর্য আছে এবং এই সৌন্দর্য..

দেশ ভ্রমণ

ভূমিকাঃ 

মানুষ জন্মসূত্রেই স্বাধীনচেতাপূর্ণ। পৃথিবীতে প্রকৃতির অফুরন্ত ভাণ্ডার, নদ-নদী, পাহাড়-পর্বত, সাগর-মহাসাগর, বন-বনানী সৌন্দর্য আছে এবং এই সৌন্দর্য আমাদের জীবনে অমুল্য। সবুজ অরণ্য, মরুভূমির বালি, বরফে ঢাকা পর্বত মানুষের জন্য এক অদৃশ্য আকর্ষণ হিসেবে রয়েছে। জীবনের আনন্দ পূর্ণভাবে উপভোগের জন্য, দেশ ভ্রমণ অমুল্য।

প্রাচীন কালে দেশভ্রমণঃ 

ইতিহাস আলোচনা করলে আমরা দেখতে পাচ্ছি যে, প্রাচীনকাল থেকেই দেশভ্রমণের ঐতিহাসিক অস্তিত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। তখন পরিবহন ও যোগাযোগের ব্যবস্থা সুষ্ঠুভাবে উন্নত হতো না। সমুদ্রপথে পালতোলা জাহাজ এবং স্থলপথে ঘোড়ায় চড়ে পাঁয়ে হেঁটে দেশ ভ্রমণ করা হতো। প্রাচীনকালে আকাশপথে চলাচলের কথা মানুষ ভাবতে পারত না। এই সকল দিক অনুসন্ধান করলে দেখা যায় প্রাচীন কালে দেশভ্রমণ অনেক কষ্টকর ছিল।

আধুনিক কালে দেশ ভ্রমণঃ 

আধুনিক কালে যাতায়াতের উন্নতি হওয়ায় জল, স্থল, আকাশপথে সহজেই ভ্রমণ করা সম্ভব। মানুষ ব্যবসা-বাণিজ্য এবং জ্ঞানার্জনের জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অন্যপ্রান্তে ভ্রমণ করছে, এবং সমুদ্রসৈকতে সৌন্দর্য দেখতে যাচ্ছে। এই উন্নতি যাতায়াতে মানুষের জীবনকে বিশেষভাবে সাহায্য করছে।

দেশভ্রমণের প্রয়োজনীয়তাঃ 

পৃথিবীতে অসংখ্য জাতি ও সম্প্রদায়ের বাসস্থান। এই জাতিগুলো বিশ্বের বিভিন্ন অঞ্চলে বসবাস করছে। তাদের বর্ণ, আচার-অনুষ্ঠান, পোশাক-পরিচ্ছদ, রীতি-নীতি ইত্যাদি আমাদের মধ্যে একত্র নেই এবং কবি, শিল্পী, চিত্রকলাকারদের মাধ্যমে তারা বিভিন্ন দেশের প্রাকৃতিক সৌন্দর্য আমাদের সামনে তুলে ধরছেন।

দেশভ্রমণের উপায়ঃ 

অতীতের তুলনায় বর্তমানে দেশভ্রমণ সহজ হলেও তা ব্যয়সাপেক্ষ। যদিও অর্থ থাকলে পৃথিবীতে ঐতিহাসিক স্থানগুলি সহজে দেখে আসা যায়, কিন্তু অর্থ জোগাড় করা মানুষের পক্ষে সহজসাধ্য নয়। আজকের বিশ্বে বেড়ানোর সুবিধা হয়তো আছে কিন্তু সেকালের মানুষের মতো জীবনের অবুঝ আবেগ আজ নেই। বাইসাইকেল করেও অনেকে বিশ্বভ্রমণ করেছে।

উপসংহারঃ 

প্রযুক্তির উৎকর্ষতার জন্য আধুনিক কালে রেলগাড়ি, উড়োজাহাজ প্রভৃতি আবিষ্কৃত হয়েছে। দেশ ভ্রমণে অধিক অর্থ বা সময় ব্যয় করতে হয় না এবং কষ্ট ও কম করতে হয়। আজকাল অনায়াসে পৃথিবীর যেকোনো অংশে ভ্রমণ করে প্রকৃতির অপরূপ রূপ দর্শন ও আনন্দ লাভ করতে পারি। আমাদের শিক্ষা ব্যবস্থায় দেশ ভ্রমণ কে বিশেষ গুরুত্ব দেওয়া দরকার। এটা আমি বুঝি।

একটি মন্তব্য পোস্ট করুন